Neteller অ্যাকাউন্ট কেন ভেরিফাই করবেন এবং কীভাবে করবেন?

Neteller সার্ভিস বাংলাদেশে অনলাইনে লেনদেনের জন্য জনপ্রিয় একটা মাধ্যম। Neteller দিয়ে নিরাপদে পেমেন্ট বা লেনদেন করার জন্য অ্যাকাউন্ট ভেরিফাই করার প্রয়োজন হয়। অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য আইডি ও এড্রেস (ঠিকানা) ভেরিফিকেশন সফলভাবে সম্পন্ন করতে হয়। আজকে আমি সহজে কীভাবে Neteller অ্যাকাউন্ট ভেরিফাই করতে হয় সে বিষয়ে বিস্তারিত জানাব।

তবে একটা বিষয় মনে রাখবেন, আপনার অ্যাকাউন্টে অন্তত ১০ ডলারের লেনদেন থাকতে হবে, না হলে অ্যাকাউন্ট ভেরিফাই করার কোন সুযোগ নেই। তাছাড়া ভুয়া অ্যাকাউন্ট ভেরিফাই করার চেষ্টা করবেন না, এতে আপনার টাকা আটকে যাবে!

Neteller অ্যাকাউন্ট কেন ভেরিফাই করবেন?

Neteller অ্যাকাউন্ট ভেরিফাই না করেও আপনি লেনদেন করতে পারবেন। তবে এতে লেনদেনে সমস্যা ও আপনার কষ্টের টাকা আটকে যাওয়ার ঝুঁকি অনেক বেশি। অ্যাকাউন্ট ভেরিফাই করলে আপনি লেনদেন জনিত সমস্যা সহজে সমাধান করতে পারবেন।

তাছাড়া ভেরিফাইড অ্যাকাউন্টে লেনদেনের সীমা তুলনায় অনেক বেশি, এবং অ্যাকাউন্ট ভেরিফাই করলে বোনাস বা ক্যাশব্যাক পেতে পারেন। ভেরিফাইড অ্যাকাউন্ট এর নিরাপত্তাও অনেক বেশি, অন্য কেউ অ্যাকাউন্টের নাগাল পাওয়ার সম্ভাবনা অনেক কম।

Neteller ভেরিফিকেশনের আগে বিবেচ্য বিষয়

ভেরিফিকেশনের আগে আপনার অ্যাকাউন্টের কিছু বিষয় আপনাকে খেয়াল রাখতে হবে, এসব ঠিকমত না হলে ভেরিফাই হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে। নিচের নির্দেশনা অনুযায়ী আপনার অ্যাকাউন্টের তথ্য ঠিক করে নিন-

আপনার নাম – আপনার নাম হবে ইংরেজিতে জাতীয় আইডি কার্ডে যেভাবে আছে ঠিক সেভাবে। Neteller যদি নাম সংশোধন করতে না দেয়, তাহলে আপনি বর্তমান অ্যাকাউন্ট ডিলেট করে সঠিক নামে নতুন অ্যাকাউন্ট খুলতে পারেন।

আপনার ঠিকানা – আপনার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা দেওয়া বাধ্যতামূলক নয়, বর্তমান ঠিকানা দেওয়াই সবচেয়ে ভাল এবং ভেরিফাই করতে সহজ। সঠিক ঠিকানা দিতে যদি ভুল করেন এবং কোন কারণে সংশোধন করতে না পারেন তাহলে চিন্তার কিছু নেই! ঠিকানা সংশোধন না করেও ভেরিফাই করা যাবে এবং ভেরিফাই করার পর ঠিক করে নিতে পারবেন।

বিবিধ বিষয় – আপনার জন্ম তারিখ আইডি কার্ডের সাথে মিল রেখে পূরণ করুন। Neteller আপনার লোকেশন (অবস্থান) জানার অনুমতি চাইলে অনুমতি দিন, এতে করে এড্রেস (ঠিকানা) ভেরিফিকেশন করার ঝামেলা কমে যেতে পারে। আর পোস্ট কোড দিবেন আপনার ঠিকানার সাথে মিল রেখে, আইডি কার্ডের সাথে মিলতে হবে এরকম কোন কথা নেই।

ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় ফাইল

অ্যাকাউন্ট ভেরিফিকেশনের প্রক্রিয়া শুরু করার আগে নিচে উল্লেখ করা প্রয়োজনীয় ফাইল সমূহ আপনার সংগ্রহে রাখুন-

আইডি কার্ডের উভয় অংশের ছবি – আপনার আইডি কার্ডের সামনের ও পিছনের অংশের ছবি পরিষ্কার ভাবে তুলুন যাতে লেখা পড়তে কোন সমস্যা না হয়। আইডি কার্ডের ছবি তোলার সময় কার্ডের কিনারা সহ তুলবেন যাতে ছবিটা আসল না নকল সহজেই বুঝা যায়।

হাতে লেখা তারিখ সহ ছবি – একটি কাগজে NETELLER এবং আজকের তারিখ (আমেরিকান রীতিতে মাস/দিন/বছর) লিখে, তারপর কাগজ হাতে ধরে কাগজ সহ আপনার ছবি তুলুন (নিচের ছবিটি দেখুন) এবং ছবিতে কাগজের লিখা পড়া যাচ্ছে কিনা যাচাই করুন।

Neteller Photo with Date Verification

নাম ঠিকানা সহ কার্ড/ব্যাংক ডকুমেন্ট – কার্ড অথবা ব্যাংক ডকুমেন্ট এড্রেস (ঠিকানা) ভেরিফিকেশনের জন্য প্রয়োজন হয় যা অ্যাকাউন্ট ভেরিফিকেশনের সবচেয়ে কষ্টদায়ক ধাপ এবং যা নিয়ে ব্যবহারকারীদের ভোগান্তির শেষ নেই। ঠিকানা ভেরিফিকেশনে যেসব তথ্য চাওয়া হয় তা ঠিকভাবে দিতে না পারার কারণে বেশিরভাগ ব্যবহারকারীই অ্যাকাউন্ট ভেরিফাই করতে পারেন না।

মনে রাখবেন, কার্ড/ব্যাংক ডকুমেন্ট ৯০ দিনের বেশি পুরনো হওয়া যাবে না। ক্রেডিট কার্ড ডকুমেন্ট দিলেই সবচেয়ে ভাল, কারণ এটাই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য এবং এতে আপনার অ্যাকাউন্ট এক ঘন্টার মধ্যে (ব্যক্তিগত অভিজ্ঞতা ৪৫ মিনিট) ভেরিফাই হয়ে যাবে। তাহলে জেনে নিন কীভাবে সহজেই কার্ড ডকুমেন্ট নেওয়া যাবে যদি Payoneer ক্রেডিট কার্ড থাকে বা কোন ক্রেডিট কার্ড না থাকে!

আপনি যদি দেখানো উপায়ে ক্রেডিট কার্ড ডকুমেন্ট নিতে না পারেন, তাহলে আপনাকে ব্যাংক ডকুমেন্ট দিয়ে ভেরিফাই করতে হবে। ব্যাংকে গিয়ে আপনার হিসাবের লেনদেনের একটা ডকুমেন্ট দিতে বললেই হবে। ব্যাংক ডকুমেন্ট দেখতে অনেকটাই নিচের ছবির মত (ব্যাংক ভেদে পার্থক্য হতে পারে), যেখানে আপনার নাম ঠিকানা সহ লেনদেনের বিস্তারিত থাকবে।

Bank Statement Sample for Verification

ভেরিফাই করার আগে এই মোট ৪টি (আইডি কার্ডের সামনের অংশ, আইডি কার্ডের পিছনের অংশ, তারিখ সহ আপনার ছবি, কার্ড/ব্যাংক ডকুমেন্ট) প্রয়োজনীয় ফাইল অবশ্যই আপনার সংগ্রহে থাকতে হবে, তাহলে আপনি ভেরিফাই করার জন্য প্রস্তুত।

Neteller ভেরিফাই করার ধাপ সমূহ

অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য মূলত দুইটি ধাপ সম্পন্ন করতে হয়, প্রথমত হচ্ছে আইডি ভেরিফিকেশন আর দ্বিতীয়ত হচ্ছে এড্রেস (ঠিকানা) ভেরিফিকেশন। এর মধ্যে আইডি ভেরিফিকেশন সহজে করা গেলেও এড্রেস ভেরিফিকেশন অনেকের কাছে ঝামেলার।

প্রথমে কম্পিউটার ব্রাউজার থেকে Neteller অ্যাকাউন্টে লগইন করুন (মোবাইল ব্রাউজার বা মোবাইল অ্যাপ দিয়ে ভেরিফিকেশন না করার পরামর্শ রইল, কারণ এতে ভোগান্তি অনেক বেশি)। তারপর Settings অপশন এ গিয়ে “Verify now” লিঙ্কে ক্লিক করুন।

Neteller Settings Account Verification Link

এবার আপনি ভেরিফাই করার অপশন গুলো দেখতে পাবেন। প্রথমে ফেইসবুক দিয়ে কিছু অংশ (নাম, জন্ম তারিখ ইত্যাদি) ভেরিফাই করতে চান কিনা জানতে চাওয়া হবে, এটা এড়িয়ে যান (“No Thanks” এ ক্লিক করুন) কারণ এর কোন প্রয়োজন নেই।

Neteller Verification by Facebook

এরপর আইডি ভেরিফিকেশনের অপশন গুলো দেখতে পাবেন, সেখান থেকে “Upload Photos” অপশনটি বাছাই করুন।

Neteller ID Verification Process

এরপর আপনি কোন দেশের কি ধরনের ডকুমেন্ট দিতে চান সেটা জানতে চাওয়া হবে; অপশন হিসেবে আছে পাসপোর্ট, আইডি কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স। আইডি কার্ড সবচেয়ে সহজলভ্য হওয়ায় “Identity card” অপশনটি বাছাই করুন।

Neteller ID Verification Options

এখন আপনাকে আপনার সংগ্রহে রাখা ফাইল গুলো আপলোড করার জন্য “Upload file” বাটনে ক্লিক করতে হবে।

Neteller ID Upload for Verification

প্রথমে আইডি কার্ডের সামনের অংশ, তারপর আইডি কার্ডের পিছনের অংশ, এবং তারপর আজকের তারিখ সহ যে ছবিটি আপনার সংগ্রহে আছে সেটা আপলোড করে দিন। একটা আপলোড করার পর “Continue” বাটনে ক্লিক করলে আরেকটা আপলোড করতে পারবেন।

তিনটি ফাইল আপলোড শেষ হলে “Confirm” বাটনে ক্লিক করুন। এখন আপনার ফাইল গুলোর মান যাচাই করা হবে, ফাইল গুলোর মান ঠিক থাকলে এবং আপলোড সঠিক ভাবে সম্পন্ন হলে আপনাকে পরবর্তী ধাপে (এড্রেস ভেরিফিকেশন) নিয়ে যাওয়া হবে।

এখন এড্রেস (ঠিকানা) ভেরিফিকেশন অপশন গুলো থেকে “Upload Address Document” বাছাই করুন। Geolocation অপশন দিয়েও অনেক সময় এড্রেস ভেরিফিকেশন হয়ে যায়, তখন ব্রাউজার আপনার অবস্থান জানতে চাইলে অনুমতি দিন। তবে এই অপশন নাও থাকতে পারে এবং প্রায় সময় কাজে আসে না (আমার কাজে আসে নাই), তাই আপনার ফাইল আপলোডের মাধ্যমে করতে হবে।

Neteller Address Verification Options

তারপর আপনি কোন ধরনের ডকুমেন্ট দিয়ে এড্রেস ভেরিফিকেশন করতে চান সেটা বাছাই করুন। আমার পরামর্শ হচ্ছে আপনি “Credit card statement” অপশনটি বাছাই করুন (যাতে কম সময়ে ভেরিফাই হয়), এমনকি আপনার কাছে কোন ক্রেডিট কার্ড না থাকলেও! কীভাবে ক্রেডিট কার্ড লেনদেনের কপি সংগ্রহ করবেন সেটা ক্রেডিট কার্ড ডকুমেন্ট পোস্ট থেকে দেখে নিন।

Neteller Address Verification Options

এখন আপনার সংগ্রহে থাকা ক্রেডিট কার্ড লেনদেনের ডকুমেন্ট আপলোড করে “Continue” বাটনে ক্লিক করুন।

Neteller Credit Card Statement

ক্রেডিট কার্ড লেনদেনের কপি দিয়ে কোন কারণে ভেরিফাই না হলে ভয়ের কিছু নেই, বিকল্প ডকুমেন্ট অর্থাৎ “Bank statement” দিয়ে ভেরিফাই করতে পারেন। তবে ব্যাংক ডকুমেন্ট দিয়ে করলে ভেরিফাই হতে সময় বেশি লাগবে।

সব ডকুমেন্ট সাবমিট হওয়ার পর আপনি নিশ্চিতকরণ বার্তা দেখতে পাবেন, এরপর আপনাকে অ্যাকাউন্ট ভেরিফাই হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। কী ধরনের ডকুমেন্ট সাবমিট করেছেন তার উপর নির্ভর করে ৪৮ ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। অ্যাকাউন্ট ভেরিফাই হয়ে গেলে আপনার লিমিট বাড়ানো হবে, মেইলে বার্তা পাবেন এবং তা ভেরিফিকেশন পেইজে দেখতে পাবেন।

Neteller Account Verification Status

আজ এতটুকুই, আশা করি আমার লেখা ভালভাবে বুঝতে পেরেছেন। আপনি যদি আমার এই পোস্ট পড়ে আপনার Neteller অ্যাকাউন্ট ভেরিফাই করতে পারেন, তাহলে আমার প্রচেষ্টা সার্থক হবে। আর আপনি যদি ভেরিফাই করতে না পারেন বা কোন বিষয় বুঝতে সমস্যা হয়, তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন, আমি উত্তর দেয়ার চেষ্টা করব। ভাল থাকবেন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.